মার্কিন যুদ্ধজাহাজ চাইলে ডুবিয়ে দিতে পারে হুঁশিয়ারি ইরান

0
45
মার্কিন যুদ্ধজাহাজ চাইলে ডুবিয়ে দিতে পারে হুঁশিয়ারি ইরান
মার্কিন যুদ্ধজাহাজ চাইলে ডুবিয়ে দিতে পারে হুঁশিয়ারি ইরান
মার্কিন যুদ্ধজাহাজ চাইলে ডুবিয়ে দিতে পারে ইরান

বিশ্ববার্তা ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলে সেনা এবং রণতরী মতায়েন করছে। তবে প্রয়োজনে এসব যুদ্ধজাহাজ চাইলে ডুবিয়ে দিতে পারে ইরান; এমন হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সামরিক কমান্ডের উপদেষ্টা জেনারেল মর্তেজা কোরাবানি।   

এ মাসে ওমান উপসাগরে কয়েকটি তেলের জাহাজে রহস্যজনক বিস্ফোরণের ঘটনা ঘটার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরও বেড়েছে।

এরপর ওই এলাকায় বিমানবাহী রণতরী এবং বোমারু বিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান এক বিবৃতিতে বলেছেন, সেখানে আরও দেড় হাজার সেনা পাঠানো হচ্ছে। সেই সঙ্গে, যুদ্ধবিমান, ড্রোন এবং অন্যান্য অস্ত্রশস্ত্রও মোতায়েন করা হবে।

তবে উপসাগরীয় অঞ্চলে ক্ষেপণাস্ত্র ও গোপন অস্ত্রের মাধ্যমে মার্কিন যুদ্ধজাহাজ চাইলে ডুবিয়ে দিতে পারে ইরান; এমন মন্তব্য করেছেন, ইরানের সিনিয়র সামরিক কর্মকর্তা জেনারেল মর্তেজা কোরাবানি।

শনিবার (২৫মে) দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা মিজানের বরাত দিয়ে এ তথ্য জানায় তুরস্ক ভিত্তিক সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।

আরোও পড়ুন: দাবানলে পুড়ছে ইসরাইল|আন্তর্জাতিক সহায়তা চেয়েছেন-প্রধানমন্ত্রী

ইরানের সামরিক কমান্ডের উপদেষ্টা জেনারেল মর্তেজা কোরাবানি বলেন, ‘যুক্তরাষ্ট্র এই অঞ্চলে দুটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে। যদি তারা সামান্যতম মুর্খতার পরিচয় দেয় কিংবা বাড়া বাড়ি করে তবে আমরা দুইটি ক্ষেপণাস্ত্র বা দুটি নতুন গোপন অস্ত্র ব্যবহার করে তাদের জাহাজ এবং ক্রুসহ বিমান সমুদ্রের নিচে পাঠাব।’

ইরান কর্তৃক এমন সম্ভাব্য আক্রমণের হুমকি হিসেবে ট্রাম্প প্রশাসন বিমানবাহী রণতরীর বহরের সঙ্গে বোমারু বিমান এবং অতিরিক্তি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মধ্যপ্রাচ্যে পাঠিয়েছে।

আপনার মতামত দিন